করোনা আতঙ্ক! কিভাবে খাবারের মাধ্যমে আমরা করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকতে পারি?




করোনা আতঙ্ক! কিভাবে খাবারের মাধ্যমে আমরা করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকতে পারি?


করোনা আতঙ্ক! কিভাবে খাবারের মাধ্যমে আমরা করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকতে পারি?

সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে অথবা ভয় না পেয়ে আমি, আপনি বা আমরা, সবাই কিভাবে এ রোগ থেকে নিরাপদ থাকতে পারি সে বিষয়ে সচেতন হতে হবে। আমাদের মধ্যে অনেকের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, আবার অনেকে বিভিন্ন রোগে ভুগছেন, যেমন- হৃদরোগ, শ্বাশকষ্ট, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ইত্যাদি, তাদের জন্য এই ভাইরাসটি বেশি সমস্যা হতে পারে।

আরও পড়ুন  করোনাভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখার উপায়

ভিটামিন, মিনারেল ও ফাইবার যুক্ত সালাদ
ভিটামিন, মিনারেল ও ফাইবার যুক্ত সালাদ

এই সময় খাবারের মাধ্যমে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যান্ত জরুরী। এভাবেই হয়ত আমরা এই ভাইরাসটিকে প্রতিহত করতে পারব, ইনশাআল্লাহ! যে সব ভিটামিন দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যেমন- ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন বি, ভিটামিন ডি, মিনারেল, ফাইবার, ইত্যাদি, এই সব খাবার বেশি করে খেতে হবে। দেহের জন্য খুবই উপকারি এই ভিটামিনগুলো পেতে হলে সামর্থ্য মতো নিচের খাবারগুলো খেতে হবে:
  • ফল-মূল, যেমন- লেবু, কমলা, মালটা, আমলকী, আনারস, আনার, পেপে, পেয়ারা , ইত্যাদি।
  • দুধ, দই বা দুধ জাতীয় খাবার, মাছ, মাংস, ডিম, ইত্যাদি।


  • মিষ্টি আলু, শাকসবজি ও বিশেষ করে রঙিন শাকসবজি খেতে হবে, যেমন লালশাক, লাউশাক, কচুশাক, কলমিশাক, টমেটো, গাজর, ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি,ক্যাপসিকাম, বরবটি, মটরশুটি, ইত্যাদি।
  • লাল চিনি, লাল আটা, লাল চাল, সরিষা তেল, ইত্যাদি
  • মধু, খেজুর, আদার রস, রসুন, হলুদ, মেথি ভিজিয়ে পানি খাওয়া, তুলসী পাতার রস, নিম পাতা রস, কালিজিরা চিবিয়ে বা ভর্তা করে, থানকুনি পাতার রস বা ভর্তা, ইত্যাদি খেতে হবে।
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী পুষ্টিকর খাবার
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী পুষ্টিকর খাবার

আরও পড়ুন  ঘৃতকুমারীর উপাদান এবং উপকারিতা

উপরের এইসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। এছাড়াও প্রচুর পানি খেতে হবে। ভাজাপোড়া খাবার, বেশি মশলাযুক্ত খাবার, তৈলাক্ত খাবার, মদ পান ও ধূমপান পরিহার করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে- পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অংগ। এইসব খাবার কেবল করোনা প্রতিহত করতেই সাহায্য করবে না, যেকোন রোগ-বালাই দূরে থাকবে।

আমাদের দেশে ধীরে ধীরে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। এই কারনে আমাদের সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে এবং সরকারি আদেশ মেনে চলতে হবে।



বিজ্ঞাপন 




আমাদের ফেসবুক পেইজ @NURStudioBD

আমাদের ইউটিউব চ্যানেল @Cooking,Health,&Beauty

আরও একটি সম্পর্কিত পোস্ট পড়ুন করোনাভাইরাস: নিজেকে সুরক্ষিত রাখার উপায়



মন্তব্য