টবে থানকুনি পাতা চাষ ও থানকুনি পাতার গুণাগুণ ও উপকারিতা

টবে থানকুনি পাতা চাষ ও থানকুনি পাতার গুণাগুণ

টবে থানকুনি পাতা চাষ ও থানকুনি পাতার গুণাগুণ ও উপকারিতা
টবে থানকুনি পাতা চাষ ও থানকুনি পাতার গুণাগুণ ও উপকারিতা

থানকুনি পাতা সম্পর্কে আমরা সবাই কমবেশি পরিচিত। থানকুনি পাতা সারাবছরই চাষ করা যায়। বর্ষাকালে উৎপাদন বেশি হয়। আমি নিজে বাসার বারান্দায় টবে থানকুনি পাতা চাষ করি। নিজ বাসায় টবে চাষ করলে যেকোন সময় থানকুনি পাতা খাওয়া যায়। থানকুনি পাতা ভর্তা, ভাজি, বড়া, সালাদের সাথে অথবা কাঁচা রস করে খাওয়া যায়। এছাড়া অন্য কাজেও ব্যবহার করা যায়।

টবে থানকুনি পাতা চাষ
টবে থানকুনি পাতা চাষ

টবে থানকুনি পাতা চাষ পদ্ধতি: 

থানকুনি পাতা চাষ গ্রামে ও শহরে সব জায়গাই করা যায়। গ্রামে চাষ করা ছাড়াই বাড়ীর আশপাশে ও পুকুরে পাড়ে থানকুনি পাতা হয়ে থাকে। শহরে টবে বা যেকোন পাত্রে যেমন টবে চাষ করতে পারেন। মাটির পাত্র বা টব ব্যবহার করলে ২/৩টি ছিদ্র করে নিবেন যাতে প্রয়োজনের অতিরিক্ত পানি পরে যায়। তবে সব পানি যাতে পড়ে না যায় সেজন্য ছিদ্রের উপর ইটের টুকরা, মাটির চেরা বা পলিথিন দিতে পারেন। টবে প্রথমে সার জাতীয় মাটি নিবেন তারপর গোবর সার অথবা অন্যান্য জৈব সার মাটির সাথে মিশিয়ে নিতে হবে। গোবর বা জৈব সার মাটির চারভাগের ১ভাগ দিবেন।টব মাটি দিয়ে ভর্তি করার সময় উপরের দিকে কিছুটা জায়গা খালি রাখবেন। বীজ বা ২/৩টি চারা লাগান, মাটিতে হাল্কা চাপ দিন, বীজ বা চারা লাগানোর পর পানি দিন। এছাড়াও টবে মাটি ভরে রেখে দিয়ে ৭/৮দিন পর লাগাতে পারেন। থানকুনি পাতার তেমন পরিচর্যার প্রয়োজন নেই। প্রতিদিন নিয়মিত পরিমান মত পানি দিলেই থানকুনি পাতা ভাল থাকে।

টবে থানকুনি পাতা চাষ
টবে থানকুনি পাতা চাষ

থানকুনি পাতার গুণাগুণ ও উপকারিতা: 

আমাদের চারপাশে বিভিন্ন ঔষধি গাছপালা আছে, তার মাঝে থানকুনিপাতা একটি। থানকুনিপাতা সেবনে বিভিন্ন রোগ ভাল হয় এবং এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। থানকুনি পাতার গুণাগুণ ও উপকারিতার শেষ নেই। থানকুনি পাতার রস দুধ, মধু, চিনি বা গুড়ের সাথে মিশিয়ে খেলে সর্দি, কাশি, জ্বর, আমাশয়, ডায়ারিয়া ও পেটের ব্যাথা ভাল হয়, মুখের ঘা ভাল হয়, চুল পড়া কমে, চুল গজাতে সাহায্য করে, পেটের সমস্যা দূর করে, স্মরণশক্তি বাড়ে, বুদ্ধি বৃদ্ধি করে, আয়ুবর্ধন করে, চর্মরোগ সারায়, ত্বকের লাবন্যতা ফিরিয়ে আনে ও কোন কাটাছেড়ায় পাতার প্রলেপ লাগালে দ্রুত ভাল হয়। থানকুনি পাতা নিয়মিত যেভাবেই খান না কেন শরীরকে সুস্থ্, সবল ও স্বাভাবিক রাখতে সাহায্য করে থাকে।

তাই নিয়মিত থানকুনি পাতা খান ও রোগমুক্ত থাকুন।

ঘুরে আসুন - থানকুনি পাতা রান্নার বিভিন্ন পদ্ধতি


লেখাটি আপনি ভিডিও আকারে দেখতে পারেন - https://youtu.be/YZWSXBMAlIg

-------------------------------------------------

আমাদের ফেসবুক পেজ@NURStudioBD

আমাদের ইউটিউব চ্যানেলNUR Studio - Cooking, Health, & Beauty