শিখি মজার রান্না - ডিম চপ

ডিম চপ


ডিম চপ
ডিম চপ

প্রথম নিয়ম:


যা যা লাগবে:


ডিম ৪টি, আলু হাফ কেজি, পেঁয়াজ ২টি, কাঁচামরিচ ২টি, হলুদ ও মরিচ গুড়া ১ চামচ, আদা, গোলমরিচ, এলাচ ও জিরাবাটা/গুড়া, ধনেপাতা, পুদিনাপাতা, বেসন ২০০গ্রাম, বিটলবন, লবন ও তেল পরিমাণমত।

ডিম চপ এর উপকরণ
ডিম চপ এর উপকরণ

যেভাবে তৈরি করবেন:


১। প্রথমে গোল আলু ও ডিম ধুয়ে সিদ্ধ করে রেখে দিন, ঠান্ডা হওয়ার পর ডিম ছিলে রাখুন  ও আলু খোসা ছাড়িয়ে ভর্তার মত মাখিয়ে রেখে দিন।
২) আলুর সাথে ধনেপাতা বা পুদিনাপাতা, পেঁয়াজ, কাঁচামরিচ কুচি ও বিটলবণ ও লবণ পরিমাণমত নিয়ে ভালভাবে মাখিয়ে নিন, এরপর ডিমের উপরে আলু লাগিয়ে সমান করে বানিয়ে রাখুন।
৩) বেসনের সাথে লবণ ও অন্যসব মসলাগুলি মিশিয়ে ঘন করে গুলে রাখুন ।
৪) প্যানে/কড়াইয়ে তেল দিয়ে ভাল করে গরম করার পর বানিয়ে রাখা ডিমচপ, একটি একটি করে বেসনে চুবিয়ে তেলে দিয়ে ভাজুন। মাঝে মাঝে উল্টিয়ে দিন এবং হাল্কা লাল হয়ে আসলে নামিয়ে ফেলুন।
৫) ভাজা শেষ হলে সালাদ, সস, চাটনি সাথে গরম গরম পরিবেশন করুন।

ডিম চপ
ডিম চপ

দ্বিতীয় নিয়ম:


যা যা লাগবে:


ডিম ৪টি, হলুদ ও মরিচ গুড়া ১ চামচ, আদা, গোলমরিচ, এলাচ ও জিরা বাটা বা গুড়া, ধনেপাতা, পুদিনাপাতা, বেসন ২০০গ্রাম, বিটলবন, লবন ও তেল পরিমাণ মত।

যেভাবে তৈরি করবেন:


১) প্রথমে ডিম ধুয়ে সিদ্ধ করে রেখে দিন, ঠান্ঠা হওয়ার পর খোসা ছাড়িয়ে ডিমের উপরে হাল্কা করে ছুরি দিয়ে কাটুন অথবা ছিদ্র করে আধা চামচ করে বাটা বা গুড়া মসলা ও লবন দিয়ে ৭/৮ মিনিট মাখিয়ে রাখুন।

ডিম চপ
ডিম চপ

৩) বেসনের সাথে লবন ও অন্যসব মসলাগুলি মিশিয়ে ঘন করে গুলে রাখুন।
৪) প্যানে/কড়াইয়ে তেল নিয়ে ভাল করে গরম করার পর একটি করে ডিম বেসনে চুবিয়ে নিয়ে গরম তেলে দিয়ে ভাজুন। মাঝে মাঝে উল্টিয়ে দিন এবং হাল্কা লাল হয়ে আসলে নামিয়ে ফেলুন এবং বাকীগুলো একইভাবে ভেজে ফেলুন। (বেসনের উপর বিস্কুটের গুড়া লাগিয়েও তৈরি করা যায়)
৫) ভাজা শেষ হলে সালাদ, সস, চাটনি সাথে গরম গরম পরিবেশন করুন।

ডিম চপ
ডিম চপ

বিভিন্ন চপের রেসিপি গুলো - আলুর চপ বা পিয়াজুআলুর ডিম-বিস্কুট চপ

------------------------------

~ শিখি মজার রান্না ~
আমাদের ফেসবুক পেজ@NURStudioBD
আমাদের ইউটিউব চ্যানেলNUR Studio - Cooking, Health, & Beauty