সহজে শিখি মজার রান্না - টমেটোর সূপ

টমেটোর সূপ

টমেটোর সূপ
টমেটোর সূপ

যা যা লাগবে: 


লাল টমেটো ৪/৫টি, ডিম ১টি, কাঁচামরিচ ২/৩টি , আদা/জিরাবাটা ১ চামচ, কর্ন-ফ্লাওয়ার ২/৩ চামচ, সয়াসস, লবণ ও সরিষার তেল পরিমাণমত।



যেভাবে তৈরি করবেন: 

১। প্রথমে টমেটো ধুয়ে ছোট ছোট করে টুকরা করে নিন। ডিম ভেঙে ফেটিয়ে রাখুন। কর্ন-ফ্লাওয়ার পানি দিয়ে গুলিয়ে রাখুন।
২। টুকরো করা টমেটো ১ কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন ।সিদ্ধ টমেটো চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে গুটে নিন বা বেলন্ডার করে নিন। এরপর চুলায় দেয়ার আগে প্রয়োজন মতো পানি মিশিয়ে নিন।
৩। কড়াই বা প্যানে টমেটোর রস, মরিচ, সরিষার তেল, লবণ, আদা/জিরাবাটা মিশিয়ে দিয়ে ৭/৮ মিনিট মৃদু আঁচে জ্বাল দিতে থাকুন। মরিচ ও তেল না  দিলেও  চলে।
৪। ৭/৮ মিনিট জ্বাল হওয়ার পর সেখানে ফেটিয়ে রাখা ডিম ও কর্ন-ফ্লাওয়ার ঢেলে দিন এবং নাড়তে থাকুন। নাড়তে না থাকলে জমে যাবে বা চাকা চাকা হয়ে যাবে।
৫। ২ মিনিট পর সয়াসস মিশিয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন।

ইংরেজি ভাষায় আমাদের লাইফস্টাইল ব্লগটি ঘুরে আসুন AUHStyle - It's A Coeval Lifestyle  

টমেটোর পুষ্টিগুণ ও উপকারিতা:

আমরা সবাই প্রায় কমবেশি বিভিন্নভাবে টমেটো খেয়ে থাকি। টমেটোতে অনেক পুষ্টিগুণ আছে। শীতকালে বাজারে প্রচুর পরিমাণে টমেটো পাওয়া যায়। শহর এলাকার বাজারে সারাবছরই টমেটো পাওয়া যায়, তবে দাম বেশী থাকে। টমেটো স্বাস্থের জন্য খুবই উপকারী, টমেটোতে ভিটামিন সি, এ, কে-সহ আরো অনেক ধরনের ভিটামিন ও উপকারি উপাদান আছে । বিশেষজ্ঞদের মতে টমেটো বিভিন্ন রোগ নিরাময়ের কাজ করে, যেমন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, ত্বক ও চর্মরোগের কাজ করে, হাঁপানি/অ্যাজমা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 


প্রতিদিন টমেটো খেলে শরীলের রক্তস্বল্পতা দূর হয়, কোলেস্টেরল বেশী থাকলে তা নিয়ন্ত্রণে রাখে। মুখে ঘা বা আলসাররের মত হলে টমেটোতে খুবই ভাল কাজ করে থাকে।দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া কমায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। হার্ট-স্ট্রোকের ঝুঁকি কমায়। শরীলের জ্বালপোড়া দূর করে, হাড়ের কাজ করে। ভিটামিন সি এর অভাবে শরীলে অনেক ধরনের রোগ হয়, যা টমেটো খেলে উপকার পাওয়া যায়। এছাড়াও চুল, নখ, ও চোখের জন্যও অত্যন্ত উপকারী। 


কাঁচা টমেটো বেশী উপকারী, রান্না করলেও পুষ্টিগুণ থাকে। টমেটো সালাদ/সূপ/জুস/সস/চাটনি যেকোন ভাবে খেতে পারেন। আমাদের ছোট/বড় সবারই প্রতিদিন টমেটো খাওয়া উচিত।

-------------------------------------------------------------

ফেসবুকে আমাদের যেখানে পাবেন NUR Studio - Cooking, Health, & Beauty
আমাদের ইউটিউব চ্যানেলNUR Studio - Cooking, Health, & Beauty
আমাদের গুগল কমিউনিটি রন্ধন ~ স্বাস্থ্য ~ সৌন্দর্য    


লেখাটি আপনি ভিডিও আকারে দেখতে পারেন -