ত্বকের যত্নে মসুর ডাল

মসুর ডালে রূপচর্চা



ত্বকের যত্নে মসুর ডাল
মুসরের ডাল আমরা সবাই কমবেশী খেয়ে থাকি। সব ডালের মধ্যে কিছু না পুষ্টিগুন আছে, তারমধ্যে মসুর ডাল সবচেয়ে জনপ্রিয়। মসুর ডাল অনেক উপকারী। মসুরের ডালে প্রোটিন ও বিভিন্ন ধরনের ভিটামিন যেমন এ, সি ও ই রয়েছে। মসুর ডাল প্রায় সময়ই ঘরে থাকে তাই সহজেই রূপচর্চা করার কাজে ব্যবহার যায়। মসুর ডাল পাটায় পিষে বা ব্লেন্ড করে পেষ্ট করে নিয়ে অথবা ডাল ধুয়ে শুকিয়ে গুড়ো করে ঘরে রেখে দিলে, যেকোন সময় ব্যবহার করা যাবে।


বিভিন্ন উপায়ে ব্যবহার ও উপকারিতা:


* প্রতিদিন নিয়মিত শুধু মসুর ডাল পেষ্ট করে ফেইস প্যাক বানিয়ে হাতে, পায়ে, মুখে, গলায় লাগিয়ে রেখে, ১০/১৫মিনিট পর পানি দিয়ে হাল্কাভাবে ঘষে ধুয়ে ফেললে, তাতে লোমের কোনে বা কোষে অনেক ধরনের ময়লা জমে থাকে তা উঠে যাবে, ত্বকের পুষ্টির অভাব দূর হবে, চামড়া সতেজ হবে, ত্বক সুন্দর উজ্জল হবে। আমরা প্রায় সবাই বিশেষ করে মুখে ব্যবহার করে থাকি। 

* প্রতিদিন মসুর ডালের গুড়ো বা পেষ্টের ২ চামচের সাথে মধু পরিমাণ মত মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে ১০/১৫মিনিট রেখে পানি দিয়ে হাল্কাভাবে ঘষে ধুয়ে ফেললে, ত্বক সতেজ হবে, মুখের বলিরেখা থাকলে আস্তে আস্তে কমে যাবে ও ত্বক উজ্জল হবে। এটি শুষ্ক ত্বকের জন্যে উপকারি বেশী।

মসুর ডাল, মসুর ডালের গুড়ো ও কাঁচা হলুদ।
মসুর ডাল, মসুর ডালের গুড়ো ও কাঁচা হলুদ।
* মসুর ডালের পেষ্ট ১ চামচ অথবা ২ চামচ গুড়োর সাথে কাঁচা হলুদ বাটা ১ চামচ মিশিয়ে মুখে, গলায়, গাঢ়ে লাগিয়ে ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে ত্বকের তৈলাক্তভাব কমবে, কাল দাগ কমে যাবে, মসৃন সুন্দর, উজ্জল হবে। এটি তৈলাক্ত ত্বকের জন্যে উপকারি বেশী।

* মসুর ডাল ১ চামচ(পেষ্ট করা) অথবা ২ চামচ গুড়ো, কাঁচা হলুদ বাটা ১ চামচ সাথে দুধের সর ১ চামচ মিশিয়ে মুখে লাগিয়ে ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে ত্বক মসৃন, সুন্দর, উজ্জল ও চোখে নিচের কাল দাগ কমে যাবে। সপ্তাহে ১/২ বার ব্যবহার ত্বকের জন্যে উপকারি।


* মসুর ডাল ১ চামচ(পেষ্ট করা) অথবা গুড়ো ২ চামচ, কাঁচা হলুদ বাটা ১ চামচ সাথে দুধ ২ চামচ মিশিয়ে মুখে লাগিয়ে ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে ত্বক মসৃন, সুন্দর, উজ্জল ও কাল দাগ কমে যাবে। সপ্তাহে ১/২ বার ব্যবহার ত্বকের জন্যে উপকারি।

দুধ, মধু, গোলাপ জল ও  কাঁচা লেবু।
দুধ, মধু, গোলাপ জল ও  কাঁচা লেবু।
* মসুর ডাল ১ চামচ(পেষ্ট করা) অথবা গুড়ো ২ চামচ, কাঁচা হলুদ বাটা ১ চামচ সাথে কাঁচা লেবুর রস আধা চামচ ও গোলা্পজল পরিমাণমত মিশিয়ে মুখে লাগিয়ে ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে রোধে পুড়া দাগ ও কাল দাগ কমে যাবে, ত্বক মসৃন, সুন্দর, উজ্জল হবে।


* মসুর ডাল ১ চামচ(পেষ্ট করা) অথবা গুড়ো ২ চামচ, কাঁচা হলুদ বাটা ১ চামচ সাথে নিম পাতা বাটা ২ চামচ মিশিয়ে মুখে লাগিয়ে ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে ব্রন কমে যাবে, ত্বক মসৃন, সুন্দর, উজ্জল ও কাল দাগ কমে যাবে।


লেখাটি আপনি ভিডিও আকারে দেখতে পারেন -






------------------------

আমাদের ফেসবুক পেজ - @NURStudioBD

আমাদের ইউটিউব চ্যানেল -  Cooking, Health, & Beauty

ইংরেজি ভাষায় আমাদের লাইফস্টাইল ব্লগটি ঘুরে আসুন – Coeval Lifestyle



মন্তব্যসমূহ